স্বাদের ভিন্নতায় ‘সরিষা বেগুন’

1737

বাজারে সবচাইতে সহজলভ্য সবজি হচ্ছে বেগুন। বেগুন নানা রকম ভাবে রান্না করে খাওয়া হয়। তাই স্বাদের ভিন্নতায় এবার রান্না করে ফেলুন সরিষা বেগুন। যা খেতেও দারুণ। চলুন জেনে নেয়া যাক রেসিপিটি-   

উপকরণ: ৮ থেকে ১০ টুকরো মোটা করে কাটা বেগুনের চাক, ২ টেবিল চামচ কালো ও সাদা সরিষা বাটা, ৩ টেবিল চামচ টক দই, ১ চা চামচ হলুদ গুঁড়ো, ১ চিমটি কালোজিরা, ৪ থেকে ৫টি কাঁচামরিচ, আধা কাপ সরিষা তেল, স্বাদমতো লবণ, প্রয়োজন মতো গরম পানি।

প্রণালী: সরিষা বাটা তৈরির জন্য কালো ও সাদা সরিষা পানিতে এক ঘন্টা ভিজিয়ে রেখে এর সাথে অল্প লবণ, পানি ও কাঁচামরিচ মিশিয়ে বেটে নিন। ২ টেবিল চামচ সরিষা বাটা, টক দই, আধা চা চামচ হলুদ গুঁড়ো, আধা চা চামচ সরিষার তেল, সামান্য লবণ ও আধা চা চামচ চিনি একসঙ্গে মিশিয়ে আলাদা রাখুন। বেগুনের টুকরোগুলোতে লবণ ও হলুদ গুঁড়ো মিশিয়ে কিছুক্ষণের জন্য রেখে দিন। এরপর তেলে হালকা বাদামী করে ভেজে নিন। এবার গরম সরিষার তেলে কালোজিরা ও কাঁচামরিচ ভেজে নিয়ে এতে সরিষা বাটার মিশ্রণ দিয়ে ৫ থেকে ৭ মিনিট কষান। মশলা কষানো হয়ে আসলে এতে আগে থেকে ভেজে রাখা বেগুন দিয়ে দিন। মশলা বেগুনের সাথে মাখা মাখা করার জন্য এতে আধা কাপ বা প্রয়োজনে আরেকটু বেশি গরম পানি দিন। একেবারে হালকা আঁচে পাঁচ মিনিট রেঁধে চুলার আঁচ বন্ধ করে দিন। সরিষা বেগুনের উপরে এক চা চামচ পরিমাণ সরিষার তেল ছড়িয়ে গরম গরম নামিয়ে ভাতের সাথে পরিবেশন করুন মজাদার সরিষা বেগুন।

সূত্র – ডেইলি বাংলাদেশ