ডেঙ্গু ঠেকাতে ঢাকায় ফিরে করণীয়

0
40

ঈদের ছুটি শেষে এবার ঢাকায় ফেরার পালা। মূলত যারা ঢাকায় ফিরছেন তাদের জন্য ডেঙ্গু প্রতিরোধে কিছুটা সতর্কতা অবলম্বন করা প্রয়োজন। তাহলে অনেকেই হয়তো ডেঙ্গুবাহিত এডিস মশার কামড় থেকে নিজেকে রক্ষা করতে পারবেন। 

ঢাকায় এসে প্রথমেই সবাইকে নিয়ে বাসায় প্রবেশ করবেন না। প্রাপ্তবয়স্ক ও সুস্থ ব্যক্তি দরজা, জানাল বন্ধ থাকা অবস্থায় ঘরের আনাচে-কানাচে, পর্দার পেছনে, খাটের নিচে স্প্রে করতে হবে। স্প্রে করার সময় শিশু, বয়স্ক ব্যক্তি বা গর্ভবতী নারী প্রথমে ঘরে প্রবেশ করবেন না। 

মশা মারার ওষুধ স্প্রে করার পর প্রাপ্তবয়স্ক ব্যক্তি ঘর থেকে বেরিয়ে যাবেন ও আধা ঘণ্টা অপেক্ষা করবেন। এরপর আবার ঘরে ঢুকে সব দরজা-জানালা খুলে দেবেন। কমোড ফ্ল্যাশ করবেন, বেসিনের ট্যাপ ছেড়ে দেবেন। যাদের বাড়িতে মশা মারার স্প্রে নেই, তারা সবাই একসঙ্গে ঘরে না ঢুকে প্রথমে একজন প্রাপ্তবয়স্ক সুস্থ ব্যক্তি ঘরে ঢুকে সব দরজা-জানালা খুলে দেবেন। 

এই কাজগুলো শেষ করার পর পরিবারের অন্য সদস্যরা ঘরে প্রবেশ করবেন। এছাড়া আশপাশের পরিবেশ পরিচ্ছন্ন রাখবেন। জ্বর হলে তিন দিনের মধ্যে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী এনএসওয়ান পরীক্ষা করাবেন। প্রয়োজন না হলে হাসপাতালে ভর্তি হবেন না। এজন্য সর্বোপরি চিকিৎসকের পরামর্শ মেনে চলুন, ভালো থাকুন।

একটি উত্তর ত্যাগ

দয়া করে আপনার মন্তব্য লিখুন !
দয়া করে এখানে আপনার নামটি লিখুন